| |
               

মূল পাতা আন্তর্জাতিক ইউরোপ বাংলাদেশের নির্বাচনে প্রভাব বিস্তারের চেষ্টা করেছে মার্কিন ও পশ্চিমা বিশ্ব : রাশিয়া


বাংলাদেশের নির্বাচনে প্রভাব বিস্তারের চেষ্টা করেছে মার্কিন ও পশ্চিমা বিশ্ব : রাশিয়া


রহমত নিউজ     12 January, 2024     08:55 PM    


বাংলাদেশের দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে আমেরিকা ও পশ্চিমা বিশ্ব প্রভাবিত বিস্তারের চেষ্টা করেছিল বলে আবারও অভিযোগ করেছে রাশিয়া। রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা শুক্রবার (১২ জানুয়ারি) এক বিবৃতিতে এই অভিযোগ করেন। ঢাকার রাশিয়া দূতাবাস তার ফেরিভাইড ফেসবুক পেজে বিবৃতিটি প্রকাশ করেছে।

কিছু দলের নির্বাচন বর্জন দুঃখজনক মন্তব্য করে মারিয়া জাখারোভা বলেন, ভোটারদের স্বাধীনভাবে মত প্রকাশের জন্য প্রয়োজনীয় পরিবেশ সৃষ্টি করায় বাংলাদেশের নেতৃত্বের প্রশংসা করা উচিত।

তিনি আরও বলেন, বিদেশি হস্তক্ষেপের মাধ্যমে নির্বাচন ও নির্বাচনী প্রক্রিয়াকে প্রশ্নবিদ্ধ করার চেষ্টা করা হচ্ছে। এছাড়াও, রাশিয়া গত ২২ নভেম্বর ও ১৫ ডিসেম্বর যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে বাংলাদেশে নির্বাচনে হস্তক্ষেপের অভিযোগ আনে।

মারিয়া বলেন, রাশিয়াসহ স্থানীয় ও আন্তর্জাতিক পর্যবেক্ষকরা বাংলাদেশের নির্বাচনেকে পর্যবেক্ষণ করেছে। রাশিয়াসহ সকল পর্যবেক্ষকের মতে বাংলাদেশের নির্বাচন সুষ্ঠু ও অংশগ্রহণমূলক হয়েছে বলে মন্তব্য করেন মারিয়া। রুশ প্রতিনিধিদলের নেতৃত্বে ছিলেন রাশিয়ান ফেডারেশনের কেন্দ্রীয় নির্বাচন কমিশনের সদস্য আন্দ্রেই শুতোভ।

উল্লেখ্য, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা অর্জন করে টানা চতুর্থবারের মতো বাংলাদেশের প্রধানমন্ত্রী নির্বাচিত হওয়ায় শেখ হাসিনাকে অভিনন্দন জানিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।